‘ছোটরা’ বাসায়, নেমেছে ‘বড়রা’, মিছিলে কাঁদানে গ্যাস নিক্ষেপ

tytr bb

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত স্কুল শিক্ষার্থীরা রাস্তায় না নামলেও ঢাকা বিশ্ববিদ্যালয় ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কয়েক হাজার শিক্ষার্থী রাস্তায় নেমে বিক্ষোভ করেছে।

বিক্ষোভকারীরা ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের দিকে যেতে চাইলে কাঁদানে গ্যাস ছুড়ে তাদেরকে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

বেলা ১১টার আগে শাহবাগ মোড়ে মিছিল নিয়ে আসে বিশ্ববিদ্যালয় ছাত্ররা। তারা আগের দিন জিগাতলা এলাকায় সংঘর্ষের সময় ছাত্রদের ওপর হামলার নিন্দা জানাচ্ছিল।

এখান থেকে তারা মিছিল নিয়ে জিগাতলার দিকে অগ্রসর হয়। এ সময় কাঁদানে গ্যাস ছুড়লে আতঙ্কিত হয়ে মানুষ দ্বিগ্বিদিক ছোটাছুটি করতে থাকেন।

গত ২৯ জুলাই কুর্মিটোলায় বাসচাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের দুই শিক্ষার্থীর মৃত্যুর পর সড়কে নেমে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। এর মধ্যে বেশ কিছু গাড়িও ভাঙচুর করা হয়। আগুন দেয়া হয় বেশ কয়েকটি গাড়িতে।

পরে বুধবার সরকারের পক্ষ থেকে শিক্ষার্থীদের সব দাবি মেনে নিয়ে তাদের ঘরে ফেরার আহ্বান জানানো হলেও সড়কে অবস্থান চালিয়ে যায় তারা।

এ অবস্থার মধ্যেই গতকাল শনিবার আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয়ে চারজন ছাত্রকে হত্যা ও ধর্ষণের গুজব ছাড়ানো হলে শিক্ষার্থীরা আওয়ামী লীগের কার্যালয়ে হামলার চেষ্টা করে। এ নিয়ে দুই পক্ষে ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষে বেশ কজন আহত হয়।

শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে রবিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস অনুষদে মানববন্ধনের আয়োজন করা হয়। এতে অংশ নেন ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স ও মার্কেটিং বিভাগসহ বিভিন্ন বিভাগের অনেক শিক্ষার্থী।

ঘণ্টাখানেক অবস্থানের পর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে শাহবাগে যায় শিক্ষার্থীরা। এ সময় তারা ‘উই ওয়ান্ট জাস্টিস’ও ‘নৌ-পরিবহন মন্ত্রীর পদত্যাগ চাই’ বলে স্লোগান দেয়।

অল্প সময়ের মধ্যেই শিক্ষার্থীর সংখ্যা সহস্রাধিক ছাড়িয়ে যায়। এতে বুয়েটের শিক্ষার্থীরাও যোগ দেয়। পরে তারা মিছিল সহকারে সায়েন্স ল্যাবরেটরি হয়ে জিগাতলায় যায়।

সেখান থেকে ধানমন্ডি লেকের পাশ দিয়ে ধানমন্ডিতে আওয়ামী লীগের কার্যালয়ের দিকে যেতে চাইলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়ে।

এ প্রতিবেদন লেখার সময় দেড়টার দিকে জিগাতলা এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সদস্য উপস্থিত ছিল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>