প্রকাশিত হলো`ঘুংঘুর’ প্যারিস সংখ্যা

ghunghur-franch

ডেস্কনিউজ ॥ সাহিত্যের বিকাশ কিংবা ক্রমবর্ধমান ধারায় লিটল ম্যাগাজিনের ভুমিকা খুবই গুরুত্বপূর্ণ। লিটল ম্যাগাজিন একটি নতুন চেতনা নিয়ে আত্মপ্রকাশ করে এবং সাহিত্যের বিভিন্ন শাখার লেখনি দ্বারা লেখক ও পাঠকের মাঝে সেই চেতনাকে সঞ্চারিত করে।

সূচনা সংখ্যা থেকেই ‘ঘুংঘুর’ শিল্প-সাহিত্যের চলমান কিংবা বিকশিত ধারার ব্যতিক্রমী চিন্তা ও মতামত ব্যক্ত সাহিত্যের বিভিন্ন শাখার লেখনি নিয়ে নিয়মিত প্রকাশ হচ্ছে। ‘ঘুংঘুর’ নিউইয়র্ক কেন্দ্রিক হলেও বাংলাদেশসহ বিভিন্ন দেশে বসবাসরত লেখক, পাঠক ও সাহিত্য চিন্তকদের মাঝে সেতু বন্ধন রচনার মাধ্যমে নতুন চিন্তার উন্মেষ ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে । গত পাঁচ বছর ধরে ঢাকা বইমেলা সংখ্যা ও নিউইয়র্ক বইমেলা সংখ্যা বেরুচ্ছে । ইতোপূর্বে কলকাতা, লন্ডন, জাপান, ও জার্মানি বইমেলা সংখ্যা প্রকাশিত হয়েছে।

এর ধারাবাহিকতায় এবার প্রকাশিত হল ‘ঘুংঘুর’ প্যারিস সংখ্যা । ‘ঘুংঘুরে’র সম্পাদক কবি ও কথাশিল্পী হুমায়ুন কবির এবং প্যারিস সংখ্যার অতিথি সম্পাদকের দায়িত্ব পালন করেছেন ফ্রান্স প্রবাসী কবি বদরুজ্জামান জামান ।

প্রবন্ধ, গল্প,ভ্রমণ কাহিনী, কবিতা ও পুঁথিকবিতাসহ সাহিত্যের সকল শাখার লেখা স্থান পেয়েছে এসংখ্যায় । পরিশুদ্ধ ও মননশীল সাহিত্য চর্চার মাধ্যম হিসাবে ঘুংঘুরের যাত্রা অব্যাহত থাকবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>