ফ্রান্সসহ ইউরোপে পবিত্র রামাদান শুরু হচ্ছে ১৭ মে বৃহস্পতিবার থেকে

ramadan

মুক্তকথা >ফ্রান্সসহ ইউরোপে পবিত্র রামাদান শুরু হচ্ছে ১৭ মে বৃহস্পতিবার থেকে। অর্থাৎ  ১৬মে বুধবার রাতে হবে প্রথম তারাবিহ। সৌদি সরকারের ঘোষনা মতে মক্কা ও মাদীনায় বুধবার প্রথম তারাবীহ হবে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ, ব্রিটেন, ফ্রান্সসহ ইউরোপ ও আমেরিকার মুসলিম কমিউনিটি রোজা শুরু করে থাকেন।

এদিকে  আজ বিকেলে  মুসলিম কাউন্সিল অফ ফ্রান্সের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে আগামী ১৭ই মে বৃহস্পতিবার থেকে ফ্রান্স সহ পুরোইউরোপে পবিত্র মাহে রামাদান শুরু হবে।

ইউরোপের মুসলিমরা ৩০ বছরের মধ্যে সবচেয়ে দীর্ঘ সময় রোজা রেখেছিলেন গত বছরের আগের বছর । এবারো প্রায় সমান সময় রোজা রাখতে হবে।

ফ্রান্সে এবারো ভর গ্রীষ্ম মৌসুমে রমজান হওয়ার কারণে এবারো রোজার সময় দীর্ঘ হচ্ছে। রমজান মাসের চাঁদ দেখা সাপেক্ষে রোজা রাখা শুরু হয় বলে ইংরেজী সাল গণনায় এটা প্রতি বছর ১০-১২ দিন এগিয়ে আসে। গ্রীষ্মকালে  ইউরোপের অনেক দেশে দিনের আলো থাকে ১৯ ঘন্টারও বেশি।
ফলে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা থাকতে গেলে মুসলিমদের প্রায় ১৯ ঘন্টা পানাহার থেকে বিরত থাকতে হয়। অবশ্য গত কয়েক বছর যাবত  ইউরোপের মুসলিমদের লম্বা রোজা রাখতে হয়েছে।

চন্দ্রমাস গণনা অনুযায়ী প্রতি বছর আরবী বছরের ৯ম মাসে রমজান আসে। এই মাসে সিয়াম সাধনা করা ইসলামের পাঁচটি মৌলিক স্তম্ভের একটি। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থেকে মুসলিমরা আল্লাহর সন্তুষ্টি কামনায় রোজা পালন করে।
প্রতিবারের ন্যায় এবারও রমজানে মুসলিমদের সংগঠনগুলোর পক্ষ থেকে নানা আয়োজন হচ্ছে। মসজিদগুলোতে ইফতার, তারাবি ও বিশেষ বয়ানের ব্যবস্থা থাকছে।

এদিকে সৌদি আরব ও কাতারে আজ মঙ্গলবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। এ কারণে ওই দুটি দেশ, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, লেবাননসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আগামী  ১৭ মে বৃহস্পতিবার থেকে রোজা শুরু হচ্ছে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস ও আলজাজিরা এই তথ্য জানিয়েছে।

কাতার সরকারের বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, আজ মঙ্গলবার রমজান মাসের চাঁদ দেখা যায়নি। কাল দেখা যাবে। আর এ কারণে রমজান মাস শুরু হচ্ছে আগামী  বৃহস্পতিবার ।

হিজরি সনের রমজান পবিত্র মাস হিসেবে গণ্য করে থাকে বিশ্বের মুসলিম সম্প্রদায়। মাসজুড়ে রোজা রাখার পর উদযাপন করে ঈদুল ফিতর ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>